• বুধবার, ০৮ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

দিনাজপুরের মধ্যপাড়া খনিতে লক্ষমাত্রার অধিক পাথর উত্তোলন

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।। দীর্ঘ ৫ বছর ধরে আলোর পথে হাটছে দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের মাধ্যপাড়া পাথর খনি। লক্ষমাত্রার অধিক পাথর উত্তোলনের ফলে প্রতিদিনের পাথর উত্তোলনে নতুন মাইল ফলক সৃষ্টি হয়েছে। এতেকরে খনিটি এখন লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হয়েছে বলে মনে করেছেন খনি কর্তৃপক্ষ।
খনি সুত্রে জানা গেছে, খনি কতৃপক্ষের সাথে খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসির চুক্তি অনুযায়ী, যেখানে প্রতিদিনের পাথর উত্তোলনের লক্ষামাত্রা ছিল সাড়ে ৫ হাজার মেট্রিকটন, সেখানে প্রতিদিন পাথর উত্তোলন করছে ৬ হাজার টনের অধিক। এতেকরে খনির পাথর উত্তোলনে নতুন মাইল ফলক সৃষ্টি হয়েছে ।
কয়েক বছর থেকে খনি থেকে সর্বোচ্চ পাথর উত্তোলন করে নয়া মাসিক রেকর্ড সৃষ্টি করেছে। চলতি জানুয়ারী মাসের শুরু থেকে ২৫ তারিখ প্রর্যন্ত প্রতিদিন দিনে ৬ হাজার মেট্রিক টনের অধিক পাথর উত্তোলন করা হয়েছে, এতে প্রতিমাসেই মাসিক উৎপাদনের লক্ষ্যমাত্রার অধিক পরিমানে পাথর উত্তোলনের ফলে দৈনিক উৎপাদানের অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে চলেছে। এ ধারা অব্যহত থাকবে বলে আশা করছেন খনিটির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি ।
জানা গেছে, খনির খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া- টেস্ট কনসোটিয়াম (জিটিসি) খনিটির উৎপাদন ও রক্ষনা-বেক্ষনের দায়িত্ব নেয়ার পর থেকে একের পর এক নয়া রেকর্ড তৈরী করে মাইল ফলক গড়েছে, এতেকরে এক সময়ের লোকশানে থাকা খনিটি গত ৫ বছর থেকে টানা লাভজন প্রতিষ্ঠান হিসেবে গৌরব অর্জন করেছে।
জিটিসি বলছে, একমাত্র দেশীয় এই মাইনিং কোম্পানী  জার্মানিয়া- ট্রেস্ট কনসোটিয়াম (জিটিসি) পাথর খনির দায়িত্বভার গ্রহনের পর থেকে নানা প্রতিকুলতা মোকাবিলা করে প্রতিষ্ঠানটি বর্তমান সরকারের উন্নয়নে অবদান রাখতে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথা বিবেচনা করে আর্থিক সংকটের মাঝেও রেকর্ড পরিমানের পাথর উত্তোলন অব্যাহত রেখেছে। জিটিসি’র হাতে গড়া মাসিক ও দৈনিক পাথর উত্তোলনের এই সকল রেকর্ড খনির পাথর উত্তোলনের ইতিহাসে এক নয়া মাইল ফলক।
ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসি বলছেন, মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলন ও উন্নয়নের চুক্তি বদ্ধ হওয়ার পর জিটিসি খনিটিকে লাভজনক প্রতিষ্ঠানের পরিনত করে দেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখছে। ফলে লোকসানী এই পাথর খনিটি ৫ বছর থেকে টানা ৫ বার লাভ জনক প্রতিষ্ঠান হিসেবে গৌরব অর্জন করেছে।
মধ্যপাড়া গ্রানাইড মাইনিং কোম্পানী লিঃ এর ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামান বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সহযোগীতা প্রদান করা হচ্ছে, যাতে তারা পাথর উত্তোলন বৃদ্ধি করতে পারে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ